দুর্গাপুরে সোমেশ্বরী নদী ভাঙ্গন রোধে মানববন্ধন

রাজেশ গৌড় রাজেশ গৌড়

দুর্গাপুর,নেত্রকোনা

প্রকাশিত: ২:২৭ পূর্বাহ্ণ, জুন ৯, ২০২০

রাজেশ গৌড়
নেত্রকোনার দুর্গাপুর উপজেলার সোমেশ্বরী নদীর ভাঙ্গন রোধ ও বাড়িঘর রার দাবীতে মানববন্ধন করেছে এলাকাবাসী ।মঙ্গলবার দুপুরে উপজেলা পরিষদ চত্বরে শত শত মানুষের অংশগ্রহনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে স্থানীয়রা বলেন, দুর্গাপুর উপজেলার কুল্লাগড়া ইউনিয়নের ভুলিপাড়া, বড়ইকান্দি ও কামারখালী এলাকায় প্রতি বছরই নদী ভাঙনের ফলে বসতবাড়ি, মসজিদ, মন্দির, মাদরাসা ও হাট-বাজারসহ ফসলি জমি নদী গর্ভে বিলীন হচ্ছে। ঘন্টা ব্যাপি মানববন্ধনে বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা তারা মিয়া, স্থানীয় সাবেক ইউপি সদস্য মো. হাবিবুর রহমান, ইউপি সদস্য শফিকুল ইসলাম, উপজেলা মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড এর সভাপতি আনিসুল হক সুমন, কুল্লাগড়া রামকৃষ্ণ মন্দির কমিটির সম্পাদক প্রভাত চন্দ্র সাহা, কৃষক রহমত আলী, ফজলুর রহমান, আদিবাসী নেত্রী মিথিলা রংদী, সুমিত্রা মান্দা প্রমুখ। মানববন্ধন শেষে উপজেলা নির্বাহী অফিসার এর মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী বরাবর এক স্মারকলিপি প্রদান করা হয়।

বক্তারা বলেন, নদী ভাঙনের ফলে কামারখালী বাজারের প্রায় পুরো অংশই নদী গর্ভে হারিয়ে গেছে। নদীর পানি বৃদ্ধি পেলেই নদীর পাড়ের বসতিরা পড়ে ঘোর বিপাকে। নদীতে স্রোতের কারনে নিচ দিয়ে পানি প্রবেশ করে সৃষ্টি হয় বড় বড় গর্তের। দেবে গেছে অনেকের কাঁচা-পাকা বসত বাড়ি। তিনটি গ্রামের প্রায় ৭টি পরিবারের ঘর-বাড়ি নদী গর্ভে বিলিন হয়ে যায়। ভয় ও আতঙ্কে দিন কাটছে অনেক পরিবারের। চরম ঝুঁকিতে রয়েছে আরো ৫০টির বেশি পরিবার। যে কোন সময় নদী গর্ভে বিলিন হতে পারে তাদের ঘরবাড়ি। নদী ভাঙ্গন প্রতিরোধে দ্রুত কার্যকর পদপে নেওয়ার জন্য সরকারের সংশ্লিষ্ট কর্তৃপরে সু-দৃষ্টি কামনা করেন বক্তারা ।

এ বিষয়ে স্থানীয় সংসদ সদস্য মানু মজুমদার বলেন নদী ভাঙ্গনের বিষয়টি শুনে আমি উর্দ্ধতন কৃর্তপক্ষকে জানিয়েছি । খুব দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে ।