সামান্য বৃষ্টিতে মদন পৌর সদরের প্রধান সড়কটি সৃষ্টি হয় খালের মতো জলাশয়ের

রাজেশ গৌড় রাজেশ গৌড়

দুর্গাপুর,নেত্রকোনা

প্রকাশিত: ৮:০৯ পূর্বাহ্ণ, জুন ১৬, ২০২০

কে. এম. সাখাওয়াত হোসেন :
সামান্য বৃষ্টি হলেই সড়ক দেখলে মনে হবে পার হতে লাগবে নৌকা। এমন দৃশ্য চোখে পড়ে নেত্রকোনার মদন উপজেলার পৌর শহরের প্রধান সড়কে। হালকা বৃষ্টিতে যেন খাল বা ছোট জলাশয়ে পরিণত হয়েছে। দীর্ঘদিন ধরে সংস্কার না করায় নেত্রকোনা-খালিয়াজুরী সড়কের মদন পৌরসভার বাজার এলাকায় এক কিলোমিটার পর্যন্ত পিচ-সুরকি উঠে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে।

পৌর সদরের সড়ক উচু না করে নির্মাণ ও সড়কর দুই পাশে ড্রেনেজ ব্যবস্থা না থাকায় সামান্য বৃষ্টি হলেই মদন বাজারের পুরো অংশ সড়কটিতে পূর্ব থেকে অসংখ্য গর্তের সৃষ্টির কারণে পানি জমে খালে পরিণত হয়ে যায়। আলহাজ্ব মহিউদ্দিন মার্কেট ও মদন বাজারের মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের চৌরাস্তা মোড়ে কাঁদা পানি জমে চলাচল করতে পারছেন না স্থানীয়রা।

পায়ে হেঁটে তো দূরের কথা ঝুঁকি নিয়ে রিকশা ও ইজিবাইজক দিয়েও চলাচল করাও কঠিন হয়ে পড়ে উপজেলা সদরে আসা জনগণের। সামান্য বৃষ্টিতেই পানি জমে জলাশয় সহ অসংখ্য খানা-খন্দের সৃষ্টি হয়ে কাঁদায় একাকার হয়ে গেছে। সড়কের মধ্যে পানি জমায় জনসাধারণের হেঁটে যাবার কোন সুযোগ নেই।

সড়কের বেহাল অবস্থার কারণে পৌর সদরের স্থানীয় বাসিন্দা সহ বিভিন্ন গ্রাম থেকে আসা জনসাধারণের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে। তারা অভিযোগ করে বলেন, সড়কটি সংস্কারে অনিয়ম, সড়কে পানি নিষ্কাশন ব্যবস্থা না থাকায় বৃষ্টি হলেই পানি জমে সড়কে বেহালদশায় পরিণত হয়। একটু বৃষ্টি হলেই হাঁটু পানি জমে যায় পৌরসভার প্রধান সড়কে। ফলে উপজেলার নতুন বাজারসহ কেন্দ্রীয় মসজিদে যেতে যাতায়াতকারীদের চরম দুর্ভোগ পোহাতে হয়। মদন পৌর সদরের ভিতরে প্রত্যেকটি রাস্তা যেন ঠিক একই অবস্থা। কে দেখবে আমাদের এ দূর্ভোগ? এমনই অভিযোগ স্থানীয়দের।

মদন পৌরসভার মেয়র মো. আব্দুল হান্নান তালুকদার শামীম জানান, পৌর সদরের প্রধান সড়কে বেহাল দশা দূরীকরণের নেত্রকোনার সড়ক ও জনপথ বিভাগকে বারবার অবগত করেছি। সপ্তাহের ভিতরেই কাজ করবে বলে আমাকে আশস্থ করেছেন।

নেত্রকোনা সড়ক ও জনপথ বিভাগের প্রকৌশলী মো. হামিদুল ইসলাম দেশ রূপান্তরকে জানান, মদন পৌর সদরের সড়কটি সংস্কারের টেন্ডার প্রক্রিয়া শেষে ঠিকাদারকে কার্যাদেশ দেয়া হয়েছে। ঠিকাদার প্রতিষ্ঠান অন্য সড়কে কাজ করছে। তবে খুব অচিরেই নেত্রকোনা-খালিয়াজুরী সড়কের মদন বাজার অংশে সংস্কারের কাজ শুরু করা হবে।

মদন উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. ওয়ালীউল হাসান বলেন, দীর্ঘদিন ধরেই পৌর সদরে বাজারের প্রধান সড়কটির বেহাল অবস্থা। এ সমস্যা সমাধানের লক্ষে নেত্রকোনা সড়ক ও জনপথ বিভাগের সাথে আলোচনা করা হবে।