দুর্গাপুরে দশটি গ্রামের পরিবার পানিবন্দী

রাজেশ গৌড় রাজেশ গৌড়

দুর্গাপুর,নেত্রকোনা

প্রকাশিত: ১১:২১ অপরাহ্ণ, জুন ২৯, ২০২০

রাজেশ গৌড়..
নেত্রকোনার দুর্গাপুরে টানা বর্ষনে উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলে নেতাই নদীর পানি বৃদ্ধি পেয়েছে । নদীত বাঁধ না থাকায় উপজেলার গাওকান্দিয়া ইউনিয়নের বন্দ উষান,ভাদুয়া, জাকিরপাড়া,শ্রীপুর সহ বেশ কয়েকটি গ্রামের মানুষ পানিবন্দি হয়ে মানবেতর জীবন যাপন করছে ।

মঙ্গলবার সকালে সরেজমিনে গিয়ে দেখা যায়, বন্দ উষান গ্রামের জয়নাল আবেদীন এর বাড়ি সহ বেশ কয়েকটি বসতঘর নদীগর্ভে চলে গেছে । গ্রামীন সড়ক তলিয়ে যাওয়ায় যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়েছে। নৌকা ও কলার ভেলা তৈরি করে মানুষ প্রয়োজনীয় কাজ সেরে নেওয়ার চেষ্টা করছে। বয়স্ক ও শিশুদের নিয়ে চরম উৎকন্ঠার মধ্যে রয়েছেন পানি বন্দি পরিবার গুলো । ঝুঁকিতে আছে বন্দ উষান বাজার,এলাকার বিদ্যালয়, মজজিদ সহ বেশ কয়েকটি স্থাপনা । চরম ঝুঁকি ও বিলীনের শস্কায় রয়েছেন অসংখ্যা ঘরবাড়ি বাসিন্দারা । যেকোন সময় নদী গর্ভে তাদের ঘরবাড়ি বিলিন হতে পারে বলে আতঙ্কে রয়েছেন। চলমান ভাঙন কোনোভাবে প্রতিরোধ না করা গেলে গ্রামের হাজার হাজার বিঘা কৃষি জমি, ঘরবাড়িসহ সবকিছু নদীগর্ভে বিলীন হয়ে যাবে এমনই শস্কায় ভূগতেছেন এলাকাবাসী ।

এলাকাবাসীর অভিযোগ দীর্ঘদিন যাবত সেখানে কেনো নদী রক্ষা বাঁধ নির্মান হয়নি । জরুরী ভিওিতে উর্দ্ধতন কৃর্তপক্ষের হস্তক্ষেপ কামনা করেন এসব এলাকার জনগন ।

এ ব্যাপারে ইউএনও ফারজানা খানম বলেন উর্দ্ধতন কৃর্তপক্ষের সাথে কথা বলে জরুরী ভিওিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে ।