1. rajeshgourpress@gmail.com : rajesh24 :
  2. mediaitbd@gmail.com : mit : Editor
সোমবার, ১৮ জানুয়ারী ২০২১, ০৯:০৩ অপরাহ্ন
ঘোষণা:
শিরোনাম:
স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে দুর্গাপুরে আ‘লীগের কর্মী সমাবেশ নেত্রকোনায় শ্বাসরোধ করে পিতার হাতে শিশু সন্তান নিহত বেতন-ফি মওকুফসহ ৮ দফা দাবিতে দুর্গাপুরে ছাত্র ইউনিয়নের মানববন্ধন দুর্গাপুরে সাংবাদিকদের সাথে সিপিবি মেয়র প্রার্থীর মতবিনিময় সভা দুর্গাপুর পৌর নির্বাচনে গনসংযোগ করছেন কাউন্সিলর প্রার্থী মনির হোসাইন মানিক দুর্গাপুর পৌর নির্বাচনে গনসংযোগ করছেন মেয়র প্রার্থী মুহাম্মাদ আব্দুল মান্নান শীতার্তদের মাঝে কম্বল বিতরণ করলেন ইউপি চেয়ারম্যান দুর্গাপুর পৌর নির্বাচনে নৌকার প্রচারনায় পৌর স্বেচ্ছাসেবকলীগ প্রচারনায় ব্যস্ত সময় পার করছেন কাউন্সিলর প্রার্থী শীতল চন্দ্র সরকার বিরিশিরি ক্ষুদ্র নৃ- গোষ্ঠীর কালচারাল একাডেমীতে বঙ্গবন্ধু কর্ণার ও ভাস্কর্ষের উদ্বোধন করেন-সংস্কৃতি প্রতিমন্ত্রী

পথে পথে আলো ছড়ানোর কারিগর-নাজমুল হুদা সারোয়ার

  • আপডেট: শনিবার, ৯ জানুয়ারি, ২০২১
  • ১০৪ বার পড়া হয়েছে

আল নোমান শান্ত:

আজ একজন পথে পথে আলো ছড়ানোর কারিগরের কথা বলবো। যার হাত ধরে পথ পাঠাগার নামক একটি পাঠাগারের অগ্রযাত্রা শুরু হয় ২জুন ২০২০ তারিখে।মনের ভাব প্রকাশের অন্যতম মাধ্যম হলো ভাষা। আর লিখিত ভাষার ভান্ডার হলো বই। আর এই বইয়ের ভান্ডারকে বলা হয় পাঠাগার। যেখানে মানুষ পৃথিবীর বিচিত্র সব রক্ষিত ভান্ডারের সঙ্গে পরিচিত হবার সুযোগ পায়। নিত্য নতুন উপলব্ধি আর অভিজ্ঞতায় নিজেকে বিকশিত করা যায় পাঠাগারের মাধ্যমেই। নিরন্তর ছুটে বেড়াচ্ছেন আলোকিত মানুষের খোঁজে পথ পাঠাগার” পাঠাগার নিয়ে কাজ করছেন হৃদয়ের সমস্ত আকুতি ঢেলে। কোন কাজের পেছনে যদি মানসিক পাগলামি ও অবাধ্য ভালবাসা এই শব্দ দুটি জুড়ে দেওয়া যায়, তবেই স্বপ্ন চলে তার সঠিক গন্তব্যের পথ ধরে।তিনি শুরু থেকেই একদল উদ্যমী তরুণ নিয়ে এগিয়ে যাচ্ছেন। যারা পথ পাঠাগার পরিচালনা পর্ষদের দায়িত্ব পালন করে যাচ্ছেন একনিষ্ঠ ভাবে। মাসুদ রানা, সাংবাদিক রাজেশ গৌড়,তন্ময় সাহা,পলাশ সাহা,জিয়াউল হক শুভ,শিপন রবি দাস।
আর এরই সূত্র ধরে “পথ পাঠাগার”ও চলছে তাঁর গন্তব্যের উদ্দেশ্যে।

সারোয়ারদের এই দৃঢ় ও অদম্য ইচ্ছার ছায়া তলে আশ্রিত হবে সোনার বাংলা।
তার পথচলা বেশ পুরোনো না হলেও ইতিমধ্যে দারুণ সব কিছু আইডিয়া নিয়ে নেত্রকোনা জেলার দূর্গাপুর উপজেলার গ্রামের অবহেলিত স্থানগুলোতে পথ পাঠাগার স্থাপনের মাধ্যমে বইয়ের আলো ছড়িয়ে যাচ্ছেন নাজমুল হুদা সারোয়ার। তার এ উদ্যমী পথচলা শুরু থেকেই একটি সাহসীকতার পরিচয় বহন করে আসছে। ছুটি ছুটে নাজমুল হুদা সারোয়ার এ পর্যন্ত পথ পাঠাগারের ১২টি শাখা স্থাপন করেছেন দুর্গাপুর,কলমাকান্দা,ধরমপাশা ও ধোবাউড়া উপজেলার বিভিন্ন জায়গায়।
শত বছর আগে
শিখা পত্রিকার স্লোগান ছিল:” জ্ঞান যেখানে সীমাবদ্ধ, বুদ্ধি যেখানে আড়ষ্ট, মুক্তি সেখানে অসম্ভব”।
আজকের বাস্তবতায়ও এই মহাসত্যটির প্রয়োজনীতা চুল পরিমানও পুড়িয়ে যায়নি।
জেগে উঠুক দেশের গ্রামে গঞ্জে এমন হাজারো সারোয়ার।
তবেই প্রত্যাশিত ভোরের সূর্য উদিত হবে।
পাঠাগারটির প্রতিষ্ঠাতা নাজমুল হুদা সারোয়ার বলেন, ‘পাঠাগারের শুরুতে আমি বলেছিলাম রবি ঠাকুরের সেই বিখ্যাত উক্তি-যদি তোর ডাক শুনে কেউ না আসে, তবে একলা চলরে। কিন্তু আজ থেকে সেই কথাটি আর বলব না। পাঠকদের উপস্থিতি বলে দেয় আজকে পথ পাঠাগার কানায় কানায় সুশোভিত। সবার সহযোগিতায় পথ পাঠাগার এগিয়ে যাবে বহুদূর এবং বিভিন্ন অপকর্ম থেকে দূরে থাকবে তরুণ সমাজ।

সংবাদটি শেয়ার করুন

Comments are closed.

আরো সংবাদ পড়ুন
© স্বর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের যোকোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

প্রযুক্তি সহায়তায় মাল্টিকেয়ার