কানাডার কাছে ২০ লাখ ভ্যাকসিন চাইলেন ড. মোমেন

রাজেশ গৌড় রাজেশ গৌড়

দুর্গাপুর,নেত্রকোনা

প্রকাশিত: ১০:৩২ অপরাহ্ণ, মে ২১, ২০২১

কানাডার কাছে জরুরি ভিত্তিতে ২০ লাখ অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন সহায়তা চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

মঙ্গলবার (১৮ মে) বাংলাদেশে নিযুক্ত কানাডার হাইকমিশনার বেনোয়েট প্রিফনটেইনের সঙ্গে এক বৈঠক তিনি এই সহায়তা চান।
পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, পররাষ্ট্র মন্ত্রণালয়ে কানাডার হাইকমিশনারের সঙ্গে এক বৈঠকে মিলিত হন ড. এ কে আব্দুল মোমেন।

বৈঠকে আলোচনার মূল বিষয় ছিল কানাডা থেকে জরুরিভাবে অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন আনার সম্ভাবনা নিয়ে।

বৈঠকে ড. মোমেন হাইকমিশনারকে জানান, বাংলাদেশ সেরাম ইনস্টিটিউটের সঙ্গে অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের ৩০ মিলিয়ন ডোজ সংগ্রহের চুক্তি করেছিল। তবে ভারত এখন এক কঠিন পরিস্থিতিতে রয়েছে। আর ভারত থেকে মাত্র ১০ দশমিক ২ মিলিয়ন ডোজ এসেছে।

ভারতে এখন কোভিড প্রাদুর্ভাব বেশি হওয়ার কারণে সেখান থেকে ভ্যাকসিন পাওয়ার সম্ভাবনা কম। আর বাংলাদেশে দ্বিতীয় ডোজ দেওয়ার জন্য ১ দশমিক ৬ মিলিয়ন অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন জরুরিভাবে প্রয়োজন বলে উল্লেখ করেন ড. মোমেন।

পররাষ্ট্র মন্ত্রী বলেন, কানাডিয়ান একজন মন্ত্রী জানিয়েছেন, কানাডিয়ান সরকার উন্নয়নশীল দেশগুলোতে তাদের অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের অতিরিক্ত মজুদ বিতরণ করতে পারে৷ পররাষ্ট্রমন্ত্রী কানাডার হাইকমিশনারকে তার সরকারের সঙ্গে আলোচনা করে বাংলাদেশের জন্য কমপক্ষে ২ মিলিয়ন ডোজ অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন জরুরি ভিত্তিতে দেওয়ার অনুরোধ করেন।

কানাডা চাইলে বাংলাদেশে আশ্রয় নেওয়া বাস্তুচ্যুত রোহিঙ্গাদের আলাদাভাবে টিকা দেওয়ার ক্ষেত্রে সহায়তা করতে পারে বলেও প্রস্তাব দেন ড. মোমেন।

কানাডিয়ান হাইকমিশনার অবিলম্বে ২০ মিলিয়ন ডোজ ভ্যাকসিন সরবরাহে বাংলাদেশের অনুরোধের বিষয়ে তার দেশের সরকারের সঙ্গে আলোচনা করবেন বলে আশ্বাস দেন।