দুর্গাপুরে লোকালয় থেকে অজগর সাপ উদ্ধার

রাজেশ গৌড় রাজেশ গৌড়

দুর্গাপুর,নেত্রকোনা

প্রকাশিত: ১:৪১ পূর্বাহ্ণ, জুন ১৯, ২০২১

রাজেশ গৌড়

নেত্রকোণার দুর্গাপুরে লোকালয় থেকে অজগর উদ্ধার করেছে সেভ দ্য এনিমেলস অফ সুসং সংগঠনের সদস্যরা ‌। শুক্রবার রাত বারোটার দিকে পৌর শহরের চরমোক্তারপাড়া এলাকার একটি বাসা থেকে অজগরটিকে উদ্ধার করে তারা ।

এর আগে রাতে স্থানীয় বাসিন্দা টিনের বেড়ায় বাঁশের খুঁটিতে অজগরটিকে পেছিয়ে থাকতে দেখে স্থানীয়রা খবর দেন । স্থানীয়রা বাঁশ ও লাঠি দিয়ে সাপটিকে মেরে ফেলার চেষ্টা করে । তবে তাৎক্ষণিক সংবাদ পেয়ে বন্যপ্রাণী রক্ষায় স্বেচ্ছাসেবী সংগঠন সেভ দ্য এনিমেলস অফ সুসং এর সদস্যরা ঘটনাস্থল থেকে অজগরটি উদ্ধার করে নিয়ে আসা ।

সংগঠনের সদস্যরা ধারণা করছেন বাড়িতে পাশ দিয়ে বয়ে চলা পাহাড়ি নদী সোমেশ্বরীর নদীর পানিতে হয়তো অজগরটি ভেসে চলে এসেছে । পরবর্তীতে নিরাপদ আশ্রয়ের খোঁজে রাতের আধারে লোকালয়ে চলে আসে প্রায় ৫ ফুট লম্বা ছোট এই অজগরটি ।

সেভ দ্য এনিমেলস অফ সুসং সংগঠনের সভাপতি রিফাত আহমেদ রাসেল জানান, আমরা খবর পাওয়ার পরপরই তাৎক্ষণিক ঘটনাস্থলে ছুটে আসি এবং উপজেলা নির্বাহী অফিসারের সাথে মোবাইল ফোনে যোগাযোগ করে পরামর্শ নিয়ে অজগরটি উদ্ধার করি । আসলে আশপাশের মানুষ অনেকটাই আতঙ্কগ্রস্ত হয়ে পড়ায় অজগরটিকে মেরে ফেলারে সিদ্ধান্ত নিয়ে ফেলে । তবে আমরা এর আগেই পুরোপুরি সুস্থ ভাবে অজগরটিকে উদ্ধার করতে সক্ষম হয়েছি । এখন অজগরটি আমাদের কাছে রয়েছে । অজগরটি গায়েও কোনো আঘাতের চিহ্ন নেই । আমরা প্রশাসনকে সাথে নিয়ে সকালে সাপটিকে নিরাপদ একটি স্থানে অবমুক্ত করে আসবো । তবে অজগরটি এখনো অনেক ছোট । বিশেষ করে একটি পূর্ণবয়স্ক অজগরের থেকে এই অজগরের লম্বায় অনেক কম ।

উপজেলা নির্বাহী অফিসার রাজিব উল আহসান জানান, স্থানীয় স্বেচ্ছাসেবী সংগঠন সেভ দ্য এনিমেলস অফ সুসং সংগঠনের মাধ্যমে আমরা জানতে পারি একটি অজগর ধরা পড়েছে । পরবর্তীতে প্রাণিসম্পদ অধিদপ্তর ও বন বিভাগের সাথে যোগাযোগ করি । তবে ছুটির দিন ও বেশি রাত হয়ে যাওয়ায় উদ্ধারের পর সংগঠনের সদস্যদের কাছে অজগরটি পরিচর্যার জন্য রেখে দেওয়া হয়েছে । আমার সকালে বন বিভাগ ও প্রাণিসম্পদ অধিদফতরের কর্মকর্তাদের সাথে নিয়ে এটি বনে অবমুক্ত করার ব্যবস্থা করবো ।

তিনি আরো জানান, আমরা বেশ কিছু প্রাণী বনে অবমুক্ত করেছি ‌। এছাড়াও গত ২৪ শে মে উপজেলার সদর ইউনিয়নের একটি বাড়ি থেকে অভিযান চালিয়ে একটি অজগর উদ্ধার করে চিকিৎসা শেষে বনে অবমুক্ত করা হয় ।