দুর্গাপুরে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস পালিত

রাজেশ গৌড় রাজেশ গৌড়

দুর্গাপুর,নেত্রকোনা

প্রকাশিত: ৬:০৫ অপরাহ্ণ, অক্টোবর ৬, ২০২১

রাজেশ গৌড়

নেত্রকোনার দুর্গাপুরে ‘‘সবার জন্য প্রয়োজন জন্ম ও মৃত্যুর পরপরই নিবন্ধন’’ এই প্রতিপাদ্যে উপজেলা প্রশাসনের জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস পালিত হয়েছে। বুধবার নানা আয়োজনে এ দিবস পালিত হয়।

এ উপলক্ষে সর্বস্তরের অংশগ্রহনে এক ব্যালি শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে মাধ্যমিক শিক্ষা অফিসার গোলাম মোস্তফা এর সঞ্চালনায় উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রাজীব-উল-আহসান এর সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন,
সহকারী কমিশনার (ভুমি) রুয়েল সাংমা, ইউপি সচিব মাজহারুল ইসলাম, ইউপি চেয়ারম্যান আব্দুল মতিন মোতালেব মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের সাবেক ডেপুটি কমান্ডার সোহরাব হোসেন তালুকদার, ,যুবলীগ সহ-সভাপতি পাভেল চৌধুরী প্রমুখ।

ইউএনও রাজীব বলেন, ২০১৭ সাল থেকে প্রতি বছর ৬ অক্টোবর জাতীয় জন্মনিবন্ধন দিবস পালিত হয়ে আসছে। ১৯৭৩ সালের ২ জুলাই ব্রিটিশ সরকার অবিভক্ত বাংলায় জন্মনিবন্ধন-সংক্রান্ত আইন জারি করেন। জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন অনুযায়ী পাসপোর্ট ও ড্রাইভিং লাইসেন্স প্রাপ্তি, বিয়ের নিবন্ধন, শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি, ভোটার তালিকা তৈরি এবং জমি নিবন্ধনে জন্মসনদ ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। এসেবা বাস্তবায়নে সকলকে এগিয়ে আসার আহবান জানান।