দুর্গাপুরে মুজিব বর্ষ উপলক্ষে বই ও নগদ অর্থ দিলেন ইউএনও রাজিব উল আহসান

রাজেশ গৌড় রাজেশ গৌড়

দুর্গাপুর,নেত্রকোনা

প্রকাশিত: ৫:১৮ অপরাহ্ণ, অক্টোবর ২৬, ২০২১

রাজেশ গৌড়

নেত্রকোনার দুর্গাপুরে সাহিত্যের ধারক ও বাহক ‘‘পথ পাঠাগার’’ কে বই ও নগদ অর্থ প্রদান করলেন উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রাজীব-উল- আহসান। মঙ্গলবার দুপুরে উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে পথ পাঠাগার এর প্রতিষ্ঠাতা সভাপতি নাজমুল হুদা সারোয়ারের হাতে এ সামগ্রী প্রদান করা হয়।

পথ পাঠাগার এর প্রতিষ্ঠাতা সভাপতি নাজমুল হুদা সারোয়ার বলেন, বর্তমান প্রেক্ষাপটে প্রতিটি মানুষ যখন ফেসবুক সহ নানান বিষয় নিয়ে সময় কাটাচ্ছে, তখনই সাহিত্যের সকলকে ফিরিয়ে আনতে দেশের বিভিন্ন জেলার প্রত্যন্ত অঞ্চলের সেলুন, হোটেল ও রেস্তোরায় প্রতিষ্ঠা করেছি ‘‘পথ পাঠাগার’’। এ পর্যন্ত ১৫টি পাঠাগার উদ্বোধনের মাধ্যমে ছড়িয়ে দেয়ার চেস্টা করছি পুঁথিগত বিদ্যা। উপজেলা প্রশাসনের এই মহান উদ্দ্যেগ পাঠাগারের পাঠকদের উপস্থিতি অনেকটা বেড়ে যাবে। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সিনিয়র সাংবাদিক তোবারক হোসেন খোকন, পথ পাঠাগার এর সাধারণ সম্পাদক মাসুদ রানা, আদিবাসী সাংস্কৃতিক ব্যক্তিত্ব অপুর্ব রাংসা প্রমুখ।

ইউএনও রাজীব উল আহসান বলেন, মানুষ পৃথিবীর শ্রেষ্ঠ জীব। তার অনন্ত জিজ্ঞাসা, অসীম কৌতুহল বিষয়ে সকল প্রশ্নের সমাধান ধরে রাখার একমাত্র মাধ্যম হচ্ছে বই। শতাব্দী থেকে শতাব্দী ধরে মানুষের সকল জ্ঞান জমা হয়ে রয়েছে বইয়ের ভেতরে। আর সেই বইয়ের আবাসন্থল হলো পাঠাগার। মানুষের হাজার বছরের ইতিহাস পুঞ্জিভূত হয়ে রয়েছে পাঠাগারের একেকটি তাকের ভেতর। পাঠাগার হলো সময়ের খেয়াঘাট, যার মাধ্যমে মানুষ বইয়ের প্রতিটি পাতায় পাতায় ভ্রমন করতে পারে। দুর্গাপুরে ‘‘পথ পাঠাগার’’ নামক সংগঠন দীর্ঘদিন ধরে সাহিত্য নিয়ে মাঠ পর্যায়ে কাজ করছে। সে লক্ষ্যে সংগঠনটির অদম্য উদ্দ্যেগ বাড়িয়ে দিতে মুজিববর্ষ উপলক্ষে উপজেলা প্রশাসনের মাধ্যমে জাতীয় গ্রন্থাগার থেকে বই ও পাঠাগারের রেগ কেনার জন্য নগদ অর্থ প্রদান করা হয়। আমি পথ পাঠাগারের সাফল্য কামনা করছি। ছবির ক্যাপশন- দুর্গাপুরে মুজিব বর্ষ উপলক্ষে বই ও টাকা প্রদান করছেন ইউএনও রাজিব উল আহসান