দুর্গাপুরে সরকারি হাসপাতালের এম্বুলেন্স বিকল,জরুরী সেবা থেকে বঞ্চিত রোগীরা

রাজেশ গৌড় রাজেশ গৌড়

দুর্গাপুর,নেত্রকোনা

প্রকাশিত: ৫:৫৫ অপরাহ্ণ, নভেম্বর ১০, ২০২১

রাজেশ গৌড়

দুর্গাপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের এম্বুলেন্স দীর্ঘদিন ধরে বিকল থাকায় জরুরী সেবা থেকে বঞ্চিত হয়ে বিপাকে পড়তে হচ্ছে সাধারণ রোগীদের। উন্নত চিকিৎসার জন্য দুর্গাপুর সরকারি হাসপাতাল থেকে ময়মনসিংহে বিভিন্ন হাসপাতালে রোগীদের স্থানান্তর করতে বিকল্প ব্যবস্থার মাধ্যমে যেতে গুনতে হচ্ছে অতিরিক্ত টাকা।

এ নিয়ে বুধবার বিকেলে সরেজমিনে গিয়ে জানা গেছে, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সরকারি এম্বুলেন্সটি দীর্ঘ দুই মাস আগে মেরামতের জন্য ময়মনসিংহ পাঠানো হয়েছিলো। আর্থিক জটিলতার কারনে তা আনা হচ্ছে না দুর্গাপুর। সরকারি অ্যাম্বুলেন্স বিকল থাকার সুযোগে বেসরকারি পর্যায়ে গড়ে ওঠেছে একাধিক অ্যাম্বুলেন্স। প্রতিদিন দুর্গাপুর থেকে জটিল রোগীদের উন্নত চিকিৎসা জন্য ময়মনসিংহ ও ঢাকায় যেতে হচ্ছে। জ্বালানী তেলের দাম বৃদ্ধি থাকায় অতিরিক্ত সুবিধা হাতিয়ে নিচ্ছে ড্রাইভারগন। অথচ এ বিষয়টি দেখার সময়ই নেই হাসপাতাল কর্তৃপক্ষের। এমন অবস্থায় সাধারণ রোগীদের ভোগান্তী চরমে পৌঁছলেও গরীব রোগীদের সিএনজি করে নিতে হয় ময়মনসিংহে।

হাসপাতালের এক রোগীর স্বজন বলেন, রোগীর অবস্থা একটু খারাপ দেখলেই হাসপাতালের ডাক্তাররা তাঁকে সঙ্গে সঙ্গে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে রের্ফাড করেন । তবে সরকারি এম্বুলেন্স কখনওই পাওয়া যায় না। বেসরকারি অ্যাম্বুলেন্সে অতিরিক্ত ভাড়া লাগে। অনেকেই আছেন আর্থিক দূর্বলতায় বেসরকারি এম্বুলেন্সে যাওয়া সম্ভব হয়না। নিরুপায় হয়ে সিএনজি করে রোগীদের নিয়ে যান।

এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ মো. মামুনুর রহমানের কাছে জানতে চাইলে তিনি বলেন, মেরামতের জন্য ময়মনসিংহে পাঠানো হয়েছে। এম্বুলেন্সের যন্ত্রপাতি না পাওয়ায় মেরামতে একটু দেরি হলেও চালক না থাকায় সমস্যায় পরতে হচ্ছে আমাদের। এ বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষেকে জানানো হয়েছে।